ওকালতি ব্যবসা নয় সেবা – এড. বাসেত মজুমদার

55

বাংলাদেশ বার কাউন্সিল লিগ্যাল এডুকেশন কমিটির উদ্যোগে ও সিলেট জেলা আইনজীবী সমিতির সমন্বয়ে গতকাল Photoশনিবার সকাল ১০টায় সিলেট জেলা আইনজীবী সমিতির ২ নম্বর বার হলে ২০১০ সন হতে ২০১৬ সন পর্যন্ত বাংলাদেশ বার কাউন্সিলে তালিকাভুক্ত সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ বারের বিজ্ঞ আইনজীবীগণের জন্য দিনব্যাপী “ক্যানন অফ প্রফেশনাল কন্ডাক্ট, এটিকেট এন্ড এডভোকেসী এন্ড হাউ টু মুভ টুওয়ার্ডস দ্যা কোর্ট” এর উপর ট্রেনিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। বাংলাদেশ বার কাউন্সিলের লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান কাজী মোঃ নজিবুল্লাহ হিরু এডভোকেট এর সভাপতিত্বে এবং সিলেট জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক হোসেন আহমদ এডভোকেট এর পরিচালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আব্দুল বাসেত মজুমদার এডভোকেট।
অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা আব্দুর রহমান চৌধুরী এডভোকেট ও পবিত্র গীতা পাঠ করেন সন্তোষ কান্তি ভট্টাচার্য্য এডভোকেট। ট্রেনিং প্রোগ্রামের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আব্দুল বাসেত মজুমদার এডভোকেট। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ বার কাউন্সিলের লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান কাজী মোঃ নজিবুল্লাহ হিরু এডভোকেট।
প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ বার কাউন্সিলের ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান শ.ম. রেজাউল করিম এডভোকেট, সিলেটের মাননীয় সিনিয়র জেলা ও দায়রা জজ ড. মোঃ গোলাম মর্তুজা মজুমদার, ব্যারিস্টার এ. কে. এম. রবিউল হাসান সুমন, বার এট ল’, সুপ্রীমকোর্ট বার এসোসিয়েশন।
সিলেটের মহানগর দায়রা জজ মোঃ আকবর হোসেন মৃধা, বিভাগীয় স্পেশাল জজ (জেলা ও দায়রা জজ) ফাহমিদা কাদের, অতিরিক্ত চীফ মেট্রেপলিটন ম্যাজিস্ট্রেট উম্মে সরাবান তহুরা, সাবেক সভাপতি আব্দুল খালিক এডভোকেট, সিলেটের এ.পি.পি. মোঃ জসিম উদ্দিন এডভোকেট, সিলেটের বিজ্ঞ জি.পি. খাদেমুল মিল্লাত মোঃ জালাল এডভোকেট, সিনিয়র আইনজীবী ও কার্যনির্বাহী কমিটির সদস্য আব্দুল গফফার এডভোকেট, সিনিয়র আইনজীবী মোঃ সফিকুর রহমান এডভোকেট, সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহিদুল ইসলাম এডভোকেট, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচারক মোঃ মোহিতুল হক।
শুভেচ্ছা বক্তব্য রাখেন সমিতির সভাপতি মোহাম্মদ লালা এডভোকেট, সাবেক সভাপতি এ.এফ.এম. রুহুল আনাম চৌধুরী (মিন্টু) এডভোকেট, সাবেক সভাপতি এ.কে.এম. শমিউল আলম এডভোকেট, সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি সৈয়দ শায়েখ আহমদ এডভোকেট, হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি মোঃ আফিল উদ্দিন এডভোকেট, সমিতির সাবেক সাধারণ সম্পাদক সরওয়ার আহমদ চৌধুরী (আবদাল) এডভোকেট।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল হক এডভোকেট, এডিশনাল পি.পি. মোঃ নিজাম উদ্দিন এডভোকেট, এ.পি.পি. মাসুক আহমদ এডভোকেট, কার্যনির্বাহী কমিটির সহ সভাপতি-২ এডভোকেট জেবুন নাহার সেলিম, যুগ্ম-সম্পাদক এডভোকেট দেলোয়ার হোসেন দিলু, যুগ্ম-সম্পাদক এডভোকেট মোহাম্মদ আকমল খান, সমাজ বিষয়ক সম্পাদক এডভোকেট মোহাম্মদ এজাজ উদ্দিন, সহ-সমাজ বিষয়ক সম্পাদক এডভোকেট মোহাম্মদ সেলিম মিয়া, সহ-সম্পাদক এডভোকেট দিলরুবা বেগম কাকলী, সহ-সম্পাদক এডভোকেট হোসাইন আহমদ শিপন, সদস্য এডভোকেট এ.এস.এম. আব্দুল গফুর।
প্রধান অতিথি তার বক্তব্যে ওকালতি ব্যবসা নয় সেবা উল্লেখ করে বলেন আইন নিয়ে জীবিকা একটি মহান পেশা। তবে সেবার মনোভাব নিয়ে আইন পেশায় কাজ করতে হবে। এই পেশা একটি মহৎ পেশা। এর মাধ্যমে মানুষের অধিকার প্রাপ্তির বিষয়ে সহায়তা করা যায়। তিনি বলেন, আমি ওকালতিকে পেশা নয়, সেবা মনে করি। ভোগের চেয়ে ত্যাগকেই বেশি গুরুত্ব দেই। গরিবের পাশে গরিবের বন্ধু হয়ে আইনপেশায় নিয়োজিতদের দাঁড়াতে হবে বলেও মন্তব্য করেন তিনি।
দিনব্যাপী দুই পর্বের অনুষ্ঠানে সিলেট বিভাগের চার জেলার চারশত আইনজীবীরা প্রশিক্ষণে অংশ নেন। ট্রেনিং শেষে প্রশিক্ষণার্থীদের সনদপত্র বিতরণ করা হয়। বিজ্ঞপ্তি