আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ॥ এমসি কলেজের ছাত্রাবাস ফের ভাংচুর, তদন্ত কমিটি গঠন

37

স্টাফ রিপোর্টার :
এমসি কলেজের ছাত্রাবাসে ফের হামলা চালিয়েছে ছাত্রলীগের টিলাগড় কেন্দ্রীক একটি গ্র“প। নিজেরদের মধ্যে DSC_2020 copyআধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এ হামলার ঘটনা ঘটে।
অপ্রীতিকর ঘটনা এড়াতে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার মধ্যে শিক্ষার্থীদের ছাত্রবাস ছাড়ার নির্দেশ দিলে শিক্ষার্থীরা ছাত্রাবাস ছেড়ে চলে যায়। ছাত্রবাসে হামলার ঘটনার পর গতকাল সকালে কলেজে জরুরি বৈঠক শেষে এ নির্দেশনা দেয়া হয়। বৈঠক শেষে কলেজের অধ্যক্ষ নিতাই চন্দ্র চন্দসহ কলেজের শিক্ষকরা ছাত্রাবাস পরির্দশন করেন।
ছাত্রবাস পরিদর্শনে গিয়ে কলেজের অধ্যক্ষ নিতাই চন্দ্র চন্দ জানান, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ছাত্রবাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হয়েছে। এ ঘটনায় বিভাগের বিভাগীয় প্রধান আব্দুল কুদ্দুসকে প্রধান করে ৩ সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। হামলার ঘটনায় মহানগর পুলিশের শাহপরাণ থানায় সাধারণ ডায়রি করা হবে।
অপ্রীতিকর ঘটনা এড়াতে নগরীর বালুচর এলাকাস্থ এমসি কলেজের ছাত্রবাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে জানিয়ে মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা জানান, গত বুধবার রাত থেকেই দুই গ্র“পের মধ্যে উত্তেজনা চলছে। রাতে পুলিশি তৎপরতা থাকায় চলে গেলেও গতকাল বৃহস্পতিবার ছাত্রলীগের একটি গ্র“প ছাত্রবাসে হামলা চালিয়ে ভাঙচুর করেছে।
এদিকে আওয়ামী লীগের এক নেতার অনুসারী হোসেইন আহমেদ জানান, বুধবার রাতের ঘটনার বদলা নিতেই গতকাল বৃহস্পতিবার সকালে ছাত্রাবাসে হামলা চালায় টিটু চৌধুরী ও তার সমর্থকেরা। এ ব্যাপারে টিটু চৌধুরীর বক্তব্যের জন্য তার মোবাইলে কল করা হলে তিনি ফোন ধরেননি।
তবে মহানগর ছাত্রলীগরে সাধারণ সম্পাদক আব্দুল আলীম তুষার জানান, ঘটনার পর কেন্দ্রের নির্দেশে অভিযুক্ত সব নেতাকর্মীকে ডেকে তাদেরকে বিস্তারিত ঘটনার কারণ দর্শাতে বলা হয়েছে।
ছাত্রবাসের কয়েকজন শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, টিলাগড় কেন্দ্রীক আওয়ামী লীগের এক নেতার অনুসারী হোসেইন গ্র“প ও টিটু গ্র“পের মধ্যে বুধবার রাতে আধিপত্য বিস্তার নিয়ে হাতাহাতি ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। রাতে হোস্টেলে দু’গ্র“প অস্ত্র-শস্ত্র নিয়ে মহড়া দেয়। এ ঘটনার জের ধরে টিটু গ্র“পের অনুসারিরাা ছাত্রবাসে হামলা চালায়।
এমসি কলেজে ছাত্রবাসের হোস্টেল সুপার জামাল উদ্দিন জানান, শিক্ষার্থীদের সরানোর পর ভাঙচুরকৃত কক্ষগুলো মেরামত করে পূনরায় ছাত্রবাসে শিক্ষার্থীদেরকে যাচাই-বাছাই করে তুলা হবে।
অন্য একটি সূত্র জানায়, গতকাল বৃহস্পতিবার ভোরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই গ্র“পের মধ্যে সংঘর্ষ হয়। এসময় এমসি কলেজ হোস্টেলে ব্যাপক ভাঙচুর চালানো হয়। ছাত্রলীগ নেতা টিটু চৌধুরী এবং ডায়মন্ডের নেতৃৃত্বে এ হামলা ভাঙচুর চালানো হয়েছে বলে জানা গেছে। গতকাল ভোর ৫টার দিকে সশস্ত্র অবস্থায় টিটুর নেতৃত্বে ২৫/৩০ জন ছাত্রলীগ ক্যাডার অতর্কিত হামলা চালায় কলেজ হোস্টেলে। এ সময় হোস্টেলের ৪ ও ৫ নম্বর ব¬কের শতাধিক কক্ষের দরজা জানালা ভাংচুর করে। বেশ কয়েকটি কক্ষও ভাংচুর চালায় তারা। প্রায় এক ঘণ্টা ভাংচুরের পর তারা চলে যায়। এর আগে আওয়ামী লীগ নেতা রঞ্জিত সরকারের অনুসারী হোসেইন গ্র“প ও টিটু গ্র“পের মধ্যে বুধবার রাতে আধিপত্য বিস্তার নিয়ে হাতাহাতি হয়। রাতে হোস্টেলে দু’গ্র“প অস্ত্র-শস্ত্র নিয়ে মহড়া দেয় বলে হোস্টেলের সাধারণ শিক্ষার্থীরা জানিয়েছেন।
উল্লেখ্য-এর আগে ২০১২ সালের ৮ জুলাই ছাত্রলীগ ও ছাত্রশিবিরের সংঘর্ষের জের ধরে এই ছাত্রাবাসটি আগুন পোড়ানো হয়। এ ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চলছে।