বিশ্বনাথের শিক্ষাবিদ তজম্মুল আলী আর নেই

61

বিশ্বনাথ থেকে সংবাদদাতা :
বিশ্বনাথের হাজার হাজার মানুষ গড়ার কারিগর রামসুন্দর হাইস্কুলের সাবেক প্রধান শিক্ষক, বিশিষ্ট শিক্ষাবিদ আলহাজ্ব তজম্মুল আলী (৮৫) আর নেই। তিনি গত মঙ্গলবার রাত ১টা ৩০মিনিটে তার সিলেট নগরীর নিজ বাসায় ইন্তেকাল করেছে (ইন্না লিল্লাহী ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তিনি ২ মেয়ে, এক ছেলেসহ অসংখ্যক আত্বীয় স্বজন রেখে গেছেন।
শিক্ষাবিদ তজম্মুল আলী ১৯৪২ সালের ২৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি বিশ্বনাথ উপজেলার সদর ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামের ছিপত আলী পন্ডিত ও মোছাম্মৎ সায়রা বানু দম্পত্তির পুত্র। ধর্মদা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা গ্রহণ করে লালাবাজার হাই স্কুলে ৮ম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করেন। ১৯৫৬ সালে রামসুন্দর অগ্রগামী মডেল উচ্চ বিদ্যালয় থেকে মেট্রিকুলেশন পাস করেন। সিলেট এমসি কলেজ থেকে ১৯৫৮ সালে আই.কম ও ১৯৬০ সালে বিএ পাস করেন। এরপর ১৯৬৫ সালে টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড এবং ১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইন্সস্টিটিউট হতে এমএড ডিগ্রি লাভ করেন।
১৯৬০ সালে তিনি রামসুন্দর অগ্রগামী মডেল উচ্চ বিদ্যালয় সহকারী শিক্ষক পদে যোগদান করেন। এরপর সহকারী প্রধান শিক্ষক হন। ১৯৬৩ সাল থেকে শুরু করে ২০০৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে অবসর গ্রহণ করেন। এরপর মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। স্ত্রী ওয়াহীদা খাতুনকে নিয়ে ছিল তাঁর সুখের সংসার।
তার মৃত্যুতে গতকাল বুধবার বেলা ২টা ৩০ মিনিটে রামসুন্দর অগ্রগামি সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে মরহুমের প্রথম জানাযার নামাজ অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয় জানাযার নামাজ বাদ আসর মরহুমের গ্রাম উপজেলার তাতিকোনা গ্রামের ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হয়। এরপর পারিবারিক কবরস্থানে তাকে দাফন সম্পন্ন করা হয়। প্রথম জানাযার নামাজে ইমামতি করেন রামসুন্দর অগ্রগামি সরকারী উচ্চ বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক মাওলানা মহসিন আহমদ।
রামসুন্দর হাইস্কুলের প্রাক্তন ছাত্র ও উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আলতাব হোসেন ও সাবেক ছাত্রদল নেতা আসাদুজ্জামান নূর আসাদের যৌথ পরিচালনায় জানাযার নামাজ পূর্ব আলোচনা সভায় বক্তব্য রাখেন, মরহুমের ছাত্র ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য আ.ন.ম শফিকুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, সিলেট জেলা বিএনপির সহ-সভাপতি ও বিশ্বনাথ উপজেলা পরিষদের চেয়ারম্যান সুহেল আহমদ চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এডভোকেট শাহ ফরিদ আহমদ, ব্রিটেনের টাওয়ার হ্যামলেটস’র ডেপুটি মেয়র আয়াছ মিয়া, বিশ্বনাথ উপজেলা নির্বাহী অফিসার অমিতাভ পরাগ তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব পংকি খান, সাবেক সভাপতি আলহাজ্ব মজম্মিল আলী, বিশ্বনাথ সদর ইউপি চেয়ারম্যান ছয়ফুল হক, দৌলতপুর ইউপি চেয়ারম্যান আমির আলী, অলংকারী ইউপির সাবেক চেয়ারম্যান লিলু মিয়া, বিশ্বনাথ ডিগ্রী কলেজের অধ্যক্ষ সিরাজুল হক, উত্তর বিশ্বনাথ আমজদ উল্লাহ ডিগ্রী কলেজের অধ্যক্ষ নেছার আহমদ, সিলেট টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ ড. হাসমত উল্লাহ, সৎপুর কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মাওলানা শফিকুর রহমান, বিশ্বনাথ উপজেলা বিএনপির সহ-সভাপতি আবুল কালাম কছির, যুক্তরাজ্য বিএনপির সাবেক সহ-সভাপতি আলহাজ্ব তৈমূছ আলী, বিশিষ্ট চিকিৎসক ডাঃ নুরুল আফসার বদরুল, রামসুন্দর অগ্রগামি সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল আজিজ, ব্যাংকার তাজ উদ্দিন, উপজেলা যুবলীগের আহবায়ক মকদ্দছ আলী।