চিকিৎসায় গাফিলতি, নর্থ ইস্ট হাসপাতালকে জরিমানা

61

দক্ষিণ সুরমা উপজেলার চন্ডিপুল এলাকায় অবস্থিত নর্থ ইস্ট মেডিকেল কলেজ ও হাসপাতালকে পনের হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট জেলা কার্যালয়। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৭০ ধারায় প্রদত্ত ক্ষমতা বলে উক্ত প্রতিষ্ঠানকে একই আইনের ধারা ৪৫ অনুযায়ী জরিমানা করা হয়। রবিবার আইন অনুযায়ী জরিমানার শতকরা ২৫ ভাগ হিসেবে ৩ হাজার ৭শত ৫০ টাকা অভিযোগকারী জাতীয় দৈনিক ‘আমাদের সময়’র গোলাপগঞ্জ প্রতিনিধি মাহবুবুর রহমান চৌধুরীকে হস্তান্তর করেন অধিদপ্তরের সিলেট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: জাহাঙ্গীর আলম।
গত ২৮ফেব্রুয়ারী  দায়েরকৃত অভিযোগের বিবরণে জানা গেছে , সাংবাদিক মাহবুবুর রহমান চৌধুরীর পিতা গৌছ উদ্দিন আহমদ চৌধুরীকে হাসপাতালের সিসিইউ ইউনিটের ৭নং বেডে চিকিৎসার ভর্তি করা হলে চিকিৎসাকালীন সময়ে  অন্যরোগীর রিপোর্ট সরবরাহ করে চিকিৎসা প্রধান করে অভিযুক্ত হাসপাতাল।
এছাড়া ভুলক্রমে জনৈক মহিলা রোগীর ইসিজি রিপোর্ট প্রদান এবং হাসপাতালের ছাড়পত্র ও  রোগীর রিপোর্টে ভিন্ন ভিন্ন বেড নং উল্লেখ করে চিকিৎসা প্রতিবেদন দেওয়া হয়। এছাড়া  হাসপাতালের সরবরাহকৃত (প্রেসক্রিপশনের বিলে ) প্রতিটি সেবার মূল্য পৃথকভাবে  উল্লেখ না করা সহ চিকিৎসায় গাফিলতির অভিযোগে অধিদপ্তরে অভিযোগ দায়ের করেন সাংবাদিক মাহবুবুর রহমান চৌধুরী।
গত ১৪ জুন ১ম দফায় ও ৩ জুলাই ২য় দফা শুনানী শেষে অভিযোগ প্রমানিত হওয়ায় অভিযুক্ত হাসপাতালকে  দোষী সায়বস্ত করে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। হাসপাতালের পক্ষে শুনানীতে উপস্থিত ছিলেন  সহকারী পরিচালক ডাঃ আলতাব উদ্দিন।  যোগাযোগ করা হলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সিলেট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: জাহাঙ্গীর আলম জানান, অভিযোগটি আমলে নিয়ে শুনানী শেষে নিষ্পত্তি করা হয়েছে এবং নর্থ ইস্ট হাসপাতালকে  জরিমানা সহ এখন থেকে সেবার মূল্য উল্লেখ করে বিল  সরবরাহের আদেশ দেওয়া হয়েছে।
হাসপাতাল কর্তৃপক্ষ জরিমানা নগদ পরিশোধ করেছে, যার শতকরা ২৫ ভাগ অভিযোগকারীকে বুঝিয়ে দেওয়া হয়েছে। (খবর সংবাদদাতার)