মৌলভীবাজারে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হতে হাফ ডজন প্রার্থী মাঠে

0
21

কাজিরবাজার ডেস্ক :
মৌলভীবাজার ও সুনামগঞ্জ জেলা নিয়ে সংরক্ষিত নারী আসন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠনের পরই সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হতে মাঠে নেমেছেন মৌলভীবাজার জেলার অন্তত হাফ ডজন নেত্রী।
কে হচ্ছেন মহিলা আসনের সংসদ সদস্য? এই নিয়ে চলছে অনেক জল্পনা কল্পনা। দলের কেন্দ্রে চলছে জোর লবিং। সামাজিক যোগাযোগ মাধ্যম ও চায়ের আড্ডায় আলোচনায় আসছেন ৬ নারী নেত্রী।
তারা হচ্ছেন- সাবেক সংসদ সদস্য ও প্রয়াত সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসীন আলীর স্ত্রী সৈয়দা সায়রা মহসীন, মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক সাংসদ বেগম হুসনে আরা ওয়াহিদ, মৌলভীবাজার জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী সৈয়দা জহুরা আলাউদ্দিন, পুলিশের সাবেক আইজিপি সৈয়দ বজলুল করিমের কন্যা ও জালাবাদ এসোসিয়েশসনের মহিলা বিষয়ক সম্পাদক ব্যারিস্টার সৈয়দা সীমা করিম ও সিলেট এমসি কলেজের সাবেক ছাত্রনেত্রী এডভোকেট জেসমিন মনসুর।
এছাড়াও আওয়ামী লীগের অনেক শীর্ষ নেতারা অতীতের মত এবার নিজেদের স্ত্রী ও স্বজনকে সাংসদ বানাতে আগ্রহী।
এদের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সৈয়দা সায়রা মহসীন আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন। তবে দলীয় মনোনয়ন না পাওয়ায় মনোনীত প্রার্থী নেছার আহমদের পক্ষে চালিয়েছেন প্রচারণা। বাকীরাও দলীয় প্রার্থীকে বিজয়ী করতে অগ্রণী ভূমিকা রেখেছেন। এবার নিজেদের জন্য মাঠে নেমেছেন এই নারী রাজনীতিকরা। দলের হাইকমান্ডে এদের অনেকে লবিং চালাচ্ছেন বলে জানা গেছে। এখন সময় বলে দেবে মৌলভীবাজার জেলা নাকি সুনামগঞ্জ থেকে হচ্ছেন সংরক্ষিত মহিলা সাংসদ? দেশে বিদেশের মৌলভীবাজার জেলাবাসী অতি আগ্রহে সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছেন।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান বলেন, শুনেছি সাবেক মহিলা এমপি এবার প্রার্থী রয়েছেন। কে সংরক্ষিত আসনের এমপি হবেন একমাত্র প্রধানমন্ত্রীই জানেন। তিনি যাকে এমপি মনোনীত করবেন, তার সঙ্গে আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করব।
বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সূত্র জানায়, অতীতের কাজের মূল্যায়নের পরিপ্রেক্ষিতে মৌলভীবাজারে মহিলা সাংসদ হওয়ার প্রচুর সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে দলের প্রতি আনুগত্য, দলের দুর্দিনে যারা সক্রিয় ছিলেন, তৃনমূলের সঙ্গে যাদের সম্পর্ক ভালো তাদেরকেই প্রধানমন্ত্রী অগ্রাধিকার দেবেন বলেও মনে করছে স্থানীয় আওয়ামী লীগ।
দশম জাতীয় সংসদ নির্বাচনের সংরক্ষিত নারী সাংসদ (সুনামগঞ্জ-মৌলভীবাজার) নির্বাচিত হন শামসুন্নাহার বেগম শাহানা রব্বানী। তিনি সুনামগঞ্জ-৪ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। মৌলভীবাজার-৩ আসন থেকে সাবেক সমাজকল্যানমন্ত্রী সৈয়দ মহসিন আলীর স্ত্রী উপ-নির্বাচনে বিজয়ী সাংসদ সায়রা মহসিন দলীয় মনোনয়ন চান। কিন্তু তাদের কেউই আওয়ামী লীগের টিকেট পাননি। তবে সাধারণ আসনে টিকেট না পেলেও সংরক্ষিত আসনে হলেও যাতে সংসদে যাওয়া যায় সে লক্ষ্যে তারও আছেন লবিংয়ে।