দক্ষিণ সুরমায় কুষ্ঠ রোগ বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা

0
9

দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য পরিদর্শক (এইচআই) ও স্বাস্থ্য সহকারী (এইচএ)-দের নিয়ে কুষ্ঠ রোগ বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা ৮ নভেম্বর বৃহস্পতিবার সকালে স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে সিলেট সিভিল সার্জন অফিসের তত্ত্বাবধানে ও লেপ্রা বাংলাদেশ এর সহযোগিতায় অনুষ্ঠিত হয়।
উপজেলা স্বাস্থ্য, পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা মানসিক রোগ বিশেষজ্ঞ ডাঃ মোহাম্মদ সাঈদ এনাম এর সভাপতিত্বে কর্মশালায় প্রশিক্ষক হিসেবে বক্তব্য রাখেন লেপ্রা বাংলাদেশ সিলেট বিভাগের মনিটরিং অফিসার শ্যামল কুমার চৌধুরী। সিলেট সিভিল সার্জন অফিসের প্রোগ্রাম অর্গনাইজার আবদুল আউয়াল এর পরিচালনায় প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখেন দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মাহবুবুল আলম, স্বাস্থ্য পরিদর্শক সায়েকুল ইসলাম, দক্ষিণ সুরমা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম ইমরান, উপজেলা টিএলসিএ মোঃ শরীফ মিয়া প্রমুখ।
বক্তারা বলেন, কুষ্ঠ একটি দীর্ঘমেয়াদী জীবাণু ঘটিত মৃদু সংক্রামক রোগ। যা অধিকাংশ ক্ষেত্রেই চামড়ার মাধ্যমে এ রোগের বহিঃপ্রকাশ ঘটে। কুষ্ঠ রোগের জীবাণু অত্যান্ত ধীর গতিতে বংশ বিস্তার করে। একটি কুষ্ঠ জীবাণু থেকে দু’টি কুষ্ঠ জীবাণুতে পরিণত হতে সময় লাগে ১২ থেকে ১৪ দিন। বাংলাদেশের সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বক্ষব্যাধি ক্লিনিক, সরকারি ও বেসরকারি কুষ্ঠ হাসপাতালে কুষ্ঠরোগের চিকিৎসা বিনামূল্যে পাওয়া যায়। এ রোগ দেখা দিলে প্রাথমিক পর্যায়ে চিকিৎসা গ্রহণ করা খুবই জরুরী। প্রাথমিক পর্যায়ে চিকিৎসা গ্রহণ করলে কুষ্ঠ রোগে অঙ্গ বিকৃতি বা বিকলাঙ্গ হয় না।
স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক জাতীয় কুষ্ঠ উচ্ছেদ কর্মসূচি লেপ্রা বাংলাদেশ দেশব্যাপী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় দক্ষিণ সুরমায় স্বাস্থ্য পরিদর্শক (এইচআই) ও স্বাস্থ্য সহকারী (এইচএ)-দের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তি