আহত কোকিলকে উদ্ধার করল শিশুরা

0
1

স্টাফ রিপোর্টার :
নগরীর শিবগঞ্জ লামাপাড়া এলাকার শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের (বালিকা) শিশুরা উদ্ধার করেছে ঝড়ে ও কাকের আক্রমণে আহত এক কোকিল। বুধবার সকালে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের মাঠ থেকে কোকিলটি উদ্ধার করা হয়।
জানা গেছে, শিশুরা শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের নিরাপত্তাকর্মী জিল্লুর রহমানের সহযোগিতায় আহত অবস্থায় কোকিলটি উদ্ধার করেন। পরে কর্মকর্তারা বিষয়টি সাংবাদিক সংগ্রাম সিংহকে অবহিত করেন। সংগ্রাম সিংহ বিষয়টি পরিবেশবাদী সংগঠন ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবির ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কীমকে অবহিত করেন।
পরে তারা ঘটনাস্থলে গিয়ে পাখিটি সুপ্রসার জন্য সিলেট বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রে নিয়ে যান। এসময় শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের কর্মকর্তারা জানান, ঝড়ের কারণে পাখিটি উদ্যানে পড়ে ছিল। এ সময় বেশ কয়েকটি কাক পাখিটিকে ঠোকর দিচ্ছিল। পরে শিশুদের উৎসাহেই নিরাপত্তাকর্মী পাখিটিকে উদ্ধার করেছে।
পাখিটি পরিবেশকর্মীদের হাতে হস্তান্তরের সময় সিলেট শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের (বালিকা) কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন, রিয়াদ আহমেদ, যুবায়েরুল হক মৃধা, সাব্বির হোসেন, দ্বিপক চন্দ্র দাস, রাবিয়া আক্তার, কনিকা দেব, জহুরুল হক প্রমুখ।
সিলেট বন্য প্রাণী সংরক্ষণ কেন্দ্রের প্রাণী চিকিৎসক মঞ্জুর কাদের চৌধুরী বলেন, পাখিটি এখন অনেকটা সুস্থ। ভয়ে ও কাকের ঠোকরে দুর্বল হয়ে গিয়ে থাকতে পারে। পাখিটিকে কালকে অবমুক্ত করা যেতে পারে।