মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে উপজেলা নির্বাচন

0
53

কাজিরবাজার ডেস্ক :
আগামী মার্চের প্রথম সপ্তাহ থেকে সারাদেশে ধাপে ধাপে উপজেলা নির্বাচন করা হবে। এছাড়াও চলতি বছরের এপ্রিল মাস থেকে প্রবাসীদের ভোটার করার কাজ শুরু করবে নির্বাচন কমিশন। প্রবাসীদের ভোটার করার ক্ষেত্রে সিঙ্গাপুরে যেসব বাংলাদেশী থাকেন তাদের আগে ভোটার করা হবে। আগামী ৫-৭ দিনের মধ্যে এজন্য একটি টিম সিঙ্গাপুরে যাবে। এরপর দুবাইয়ে প্রবাসীদের ভোটার করার কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে ইসি সচিব হেলালুদ্দিন আহমদ।
বৃহস্পতিবার আগারগাঁও নির্বাচন ভবনে সাংবাদিকদের এসব কথা জানান। হেলালুদ্দিন আহমদ বলেন, মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে সারাদেশে পঞ্চমবারের মতো উপজেলা পরিষদ নির্বাচন শুরু হবে। কতটি ধাপে ভোটগ্রহণ হবে এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ‘৬, ৭ কিংবা ৮ ধাপে হবে। যদিও এখনও সিদ্ধান্ত হয়নি। আগামী কমিশন সভায় এসব নিয়ে আলোচনা হবে। তার পরে সিদ্ধান্ত হবে।
কমিশন সূত্রে জানা গেছে, যেসব উপজেলা পরিষদের মেয়াদ জুলাই মাসে শেষ হচ্ছে ওইসব উপজেলার নির্বাচন ৩১ মার্চের শেষ করার পরিকল্পনা রয়েছে। জুলাইয়ের পরে যেসব উপজেলা পরিষদের মেয়াদ শেষ হবে সেগুলোর নির্বাচন পরবর্তীতে সুবিধাজনক সময়ে ঘোষণা করা হবে। এবারই প্রথম দলীয় ভিত্তিতে উপজেলায় নির্বোচন হবে। এর আগে যতবার উপজেলা নির্বাচন হয়েছে সবগুলোই নির্দলীয় ভিত্তিতে হয়েছে। আইন অনুযায়ী, কোন উপজেলা পরিষদের মেয়াদ পূর্তির আগের ছয় মাসের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, মার্চে নির্বাচন করতে হলে, জানুয়ারি কিংবা ফেব্রুয়ারি শুরুর দিকেই তফসিল ঘোষণা করতে হবে।
বর্তমান কমিশন দায়িত্ব নেয়ার পর গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করেছেন। এ নির্বাচনে ক্ষমতাসীন দল অধিকাংশ আসনে জয়লাভ করেছে। এরপরই আবার উপজেলা নির্বাচনের প্রস্তুতি তারা শুরু করেছে। জানা গেছে উপজেলায় ইভিএম ব্যবহার করে ভোট নেয়া হবে। এ কারণে বিধিমালায়ও পরিবর্তন আনার উদ্যোগ নেয়া হয়েছে।