দেশি ‘দহন’ বনাম বিদেশি ‘ভিলেন’

0
20

শুরু হচ্ছে মহারণ। তবে এটি ক্রিকেটের ভারত-পাকিস্তান বা ফুটবলের আর্জেন্টিনা-ব্রাজিল ও রিয়াল-বার্সার মাঠের মহারণ নয়। এই মহারণ রূপালি পর্দার। যেটা দর্শক উপভোগ করেন সিনেমা হলে বসে। তেমনই এক মহারণ শুরু হচ্ছে আজ থেকে। বাংলাদেশের প্রেক্ষাগৃহে আজ মুক্তি পাচ্ছে দুই দেশের দুই ছবি। একটি বাংলাদেশের ‘দহন’, অন্যটি কলকাতার ‘ভিলেন’। দুটি ছবিই বেশ আলোচিত এবং তারকাবহুল।
বাংলাদেশি ‘দহন’ পরিচালনা করেছেন রায়হান রাফি। প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া। এই ছবিটি মুক্তি পাচ্ছে সারা দেশের ৪৭টি প্রেক্ষাগৃহে। এই তথ্য নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির কর্ণধার আবদুল আজিজ। তিনি বলেন, ‘প্রথম পর্যায়ে আমরা ৪৭টি হলে ছবিটি মুক্তি দিচ্ছি। চাহিদা বিবেচনায় পর্যায়ক্রমে হলের সংখ্যা বাড়ানো হবে।’ তবে কিছু গণমাধ্যম হলের এই সংখ্যা বাড়িয়ে লিখেছে বলেও তিনি জানান।
‘দহন’-এর প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন হালের সেনসেশন সিয়াম আহমেদ ও পূজা চেরি। সিয়ামকে এই ছবিতে দেখা যাবে তুলা নামের এক বকাটে যুবকের চরিত্রে। যার যন্ত্রণায় অতিষ্ঠ পরিবার, সমাজ। রাজনৈতিক মিছিল, সমাবেশে লোক সংগ্রহ করাই তার কাজ। অন্যদিকে পূজা অভিনয় করেছেন একজন গার্মেন্টস কর্মীর ভূমিকায়। এই চরিত্রটি ফুটিয়ে তুলতে সাত দিন তাকে একটি গার্মেন্টসে কাজ করতে হয়েছে বলে জানান পূজা।
ছবির বিভিন্ন চরিত্রে আরও আছেন তারিক আনাম খান, ফজলুর রহমান বাবু, জাকিয়া বারী মম, সুষমা সরকার, রাজ রিপা, মুনিরা মিঠু ও শিমুল খান। এটি ‘সিয়াম-পূজা’ জুটির দ্বিতীয় ছবি। এর আগে চলতি বছরে তারা ‘পোড়ামন ২’ ছবিতে জুটি বেঁধেছিলেন। সুপারহিট হয়েছিল ছবিটি। দর্শকদের নজর কেড়েছিলেন সিয়াম-পূজাও। ‘পোড়ামন ২’ও প্রযোজনা করেছিল জাজ মাল্টিমিডিয়া। প্রথম ছবির সেই সাফল্যের মইয়ে চড়েই দ্বিতীয় ছবিতে আবার ডাক পেয়েছেন নতুন এ জুটি।
অন্যদিকে ভারত থেকে আমদানি করা ‘ভিলেন’ এদেশে মুক্তি পাচ্ছে সাফটা চুক্তির বিনিময়ে। সিনেমাটির আমদানিকারক প্রতিষ্ঠান এনআই আহমেদ ট্রেডাস। বিষয়টি  নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির মালিক কামাল কিবরিয়া লিপু। তিনি জানান, চূড়ান্ত না হলেও আনুমানিক ৫০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘ভিলেন’। এর প্রধান দুটি চরিত্রে আছেন কলকাতার দুই সুপারস্টার অঙ্কুশ হাজরা ও মিমি চক্রবর্তী। এই জুটিরও দ্বিতীয় ছবি ‘ভিলেন’। গত মঙ্গলবার ছবিটি বাংলাদেশ সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পায়।
শ্রী ভেঙ্কটেশ ফিল্মস প্রযোজিত ‘ভিলেন’ পরিচালনা করেছেন বাবা যাদব। অ্যাকশন থ্রিলার ছবিতে এই পরিচালকের জুড়ি মেলা ভার। দুর্গাপূজা উপলক্ষে বাবা যাদবের দেশে ছবিটি মুক্তি পেয়েছিল গত ১২ অক্টোবর। সেখানে বেশ ভালোই ব্যবসা করেছে অঙ্কুশ-মিমি জুটির দ্বিতীয় এই  প্রজেক্ট। দেশ জয় করে আজ ছবিটি মুক্তি পাচ্ছে বাংলাদেশে। কাজেই দেশের বাজারে ‘ভিলেন’ ও ‘দহন’-এর জমজমাট একটি লড়াই হবে বলেই মনে করছেন সিনেবোদ্ধারা।