প্রায় ৩৬ কোটি পাঠ্যবই বিতরণ করা হবে – শিক্ষামন্ত্রী

0
17

কাজিরবাজার ডেস্ক :
দেশের জেলা-উপজেলা পর্যায়ে বিনামূল্যের ২১ কোটি পাঠ্যপুস্তক পৌঁছে গেছে। বাকিগুলো ১০ ডিসেম্বরের মধ্যে পৌঁছানোর নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
বৃহস্পতিবার (৮ নবেম্বর) রাজধানীর মতিঝিলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) মিলনায়তনে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা ও মতবিনিময় অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
এনসিটিবির চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বোর্ডের সব সদস্য এবং কর্মকর্তা-কর্মচারীরা এ সময় উপস্থিত ছিলেন। নাহিদ বলেন, এ বছরও ১ জানুয়ারি প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত সকল শিক্ষার্থীদের হাতে বিনামূল্য পাঠ্যপুস্তক দেয়া হবে। এ লক্ষ্যে ইতোমধ্যে সব ব্যবস্থা নেয়া হয়েছে।
শিক্ষামন্ত্রী বলেন, বছর শুরুর প্রথম দিনে সব পাঠ্য বই বিনামূল্যে দেয়া বিশ্বে একটি অনন্য দৃষ্টান্ত। গত ১০ বছর ধরে বিনামূল্যের এ বই বিতরণ করা হচ্ছে। এমন উদাহরণ পৃথিবীতে বিরল। এ বই দেয়ার ফলে শিক্ষার্থীদের সময়মত বই পাওয়া এবং পড়াশোনার সুযোগ খুলে গেছে। এটা দেশে-বিদেশে সর্বত্র প্রশংসিত হয়েছে।
তিনি বলেন, নির্বাচনের কারণে এ বছরটা ব্যতিক্রমী। তবে এ বছরও ১ জানুয়ারি যেন শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে, সে জন্য আগে থেকেই পরিকল্পনা নিয়ে কাজ করেছি।
নাহিদ বলেন, এবার প্রায় ৩৬ কোটি পাঠ্যবই বিতরণ করা হবে। এরমধ্যে ২১ কোটি বই ইতোমধ্যে জেলা-উপজেলায় পৌঁছে গেছে। বাকিগুলো ১০ ডিসেম্বরের মধ্যে পৌঁছানোর নির্দেশনা দেয়া হয়েছে।
অনুষ্ঠানে জাতীয় সংসদে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক আইন পাস করায় এনসিটিবির পক্ষ থেকে মন্ত্রীকে কৃতজ্ঞতা ও অভিনন্দন জানানো হয়।