প্রার্থীদের চূড়ান্ত মনোনয়ন দেওয়ার ক্ষমতা রাঙ্গার হাতে

0
9

কাজিরবাজার ডেস্ক :
জাতীয় পার্টির মহাসচিব হওয়ার পর দলের প্রার্থীদের চূড়ান্ত মনোনয়ন দেওয়ার ক্ষমতা পেলেন মশিউর রহমান রাঙ্গা। দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ এই ক্ষমতা দিয়েছেন তাকে।
সম্প্রতি দলের মহাসচিবের পদ থেকে এ বি এম রুহুল আমিন হাওলাদারকে অব্যাহতি দিয়ে রাঙ্গাকে দায়িত্ব দেন এরশাদ। মহাসচিবের পদে আকস্মিক এই পরিবর্তনের পর প্রশ্ন ওঠে, ৯ ডিসেম্বরের আগে লাঙ্গল প্রতীকের প্রার্থীদের চূড়ান্ত মনোনয়ন কে দেবেন। এর মধ্যে বুধবার নির্বাচন কমিশনে ‘ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি’ বদলের চিঠি পাঠান এরশাদ।
রাঙ্গা সাংবাদিকদের বলেন ‘আমাকে চূড়ান্ত মনোনয়নের ক্ষমতা দেওয়া হয়েছে। বুধবার সকালেই এ সংক্রান্ত চিঠি ইসিতে পাঠানো হয়েছে।’
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন আসনে জাতীয় পার্টির চূড়ান্ত প্রার্থী কে, সে সিদ্ধান্ত জানানোর এখতিয়ার কাগজে-কলমে ছিল সদ্য হাওলাদারের হাতে। গত ২৬ নভেম্বর ইসিকে লেখা চিঠিতে এরশাদ এই ক্ষমতা দেন হাওলাদারকে।
২৮ নভেম্বর পর্যন্ত হাওলাদারের প্রত্যয়নেই রিটার্নিং কর্মকর্তার কাছে ২০১ আসনে মনোনয়নপত্র দাখিল করেন ২৩৩ জন প্রার্থী। এদের মধ্যে যাচাইবাছাইয়ে নানা কারণে বাদ পড়ে যান ৭৭ জন, যাদের মধ্যে হাওলাদার নিজেও আছেন।
এর মধ্যে মনোনয়ন বাণিজ্যের অভিযোগ ওঠার পর হাওলাদার বাদ পড়ে যান দলের মহাসচিবের পদ থেকে। সোমবার রাঙ্গাকে বসান এরশাদ।
এর মধ্যে এরশাদ প্রকাশ্যে আসছেন না। তিনি ভয়ের কারণে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি আছেন, জানিয়েছেন রাঙ্গা। ৯ ডিসেম্বরের মধ্যে আওয়ামী লীগের সঙ্গে আসন বণ্টন নিয়ে আলোচনা শেষ করে ১০ ডিসেম্বর এরশাদ চিকিৎসার জন্য দেশের বাইরে বাইরে যেতে পারেন, জানিয়েছেন নতুন জাপা মহাসচিব।