শচীনের ব্যাটেই ওয়ানডের প্রথম ডাবল সেঞ্চুরি

0
4

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
পাঁচ বছর হতে চললো আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসর নিয়েছেন ভারতীয় ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকার। তবে এখনও ব্যাটিংয়ের প্রায় সকল রেকর্ডেরই মালিক তিনি। শচীনকে ছাড়িয়ে যেতে তারই স্বদেশি বিরাট কোহলি খুব দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছেন। তবে এমন কিছু রেকর্ড আছে যার মালিক লিটল মাস্টার আজীবনই থাকবেন।
এই যেমন শচীনই ওয়ানডে ক্রিকেটে প্রথম ডাবল সেঞ্চুরির কীর্তি গড়েছিলেন। এই প্রথমের কল্যাণে ডানহাতি তারকা সব সময়ই সবার ওপরে থাকবেন। ২০১০ সালের এই দিনে (২৪ ফেব্র“য়ারি) নিজ দেশের মাঠ গোয়ালিওরে ওয়ানডে ক্রিকেটে ব্যক্তিগত প্রথম ডাবল সেঞ্চুরির স্বাদ পান তিনি।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই ম্যাচটিতে শচীন বরাবর ২০০ রান করে অপরাজিত থাকেন। ১৪৭ বলের মোকাবেলায় ২৫টি চার ও ৩টি ছক্কায় নিজের ইনিংস সাজান তিনি। তার দল ভারত নির্ধারিত ৫০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ৪০১ রান করে। জবাবে দ.আফ্রিকা ২৪৮ করলে ১৫৩ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।
শচীনের পরে অবশ্য এখন পর্যন্ত ওয়ানডেতে আরও ৬টি ডাবল সেঞ্চুরি হয়েছে। পরের বছরই করেছিলেন ভারতে আরেক কিংবদন্তি বিরেন্দ্র শেওয়াগ (২১৯)। কিন্তু ডাবল সেঞ্চুরিকে ছেলে খেলা বানিয়ে ছেড়েছেন একই দেশের বর্তমান তারকা রোহিত শর্মা। তার অধীনে রয়েছে রেকর্ড ৩টি ডাবল সেঞ্চুরি। মাঝে অবশ্য ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং দানব ক্রিস গেইল ও নিউজিল্যান্ডের মার্টিন গাপটিলও ডাবলের অর্জনে নাম লিখিয়েছেন।