মেসি-রোনালদোর সমকক্ষ কোহলি !

0
11

স্পোর্টস ডেস্ক :
বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) অ্যাডিলেডে চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত। কিন্তু ম্যাচের উত্তেজনা ছাপিয়ে সবার নজর থাকবে রেকর্ডের বরপুত্র, ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির দিকে। তিন ফরম্যাটে ৫০-এর ওপর গড়ের মালিক কোহলির রানের ক্ষুধা দিনদিন যেন বেড়েই চলেছে।
কোহলিকে বিশ্ব ক্রিকেটের প্রায় সব বড় মহাতারকার সঙ্গে তুলনা করা হয়ে গেছে। ক্ষেত্র বিশেষে তিনি প্রায় সবাইকেই পেছনে ফেলে দিয়েছেন এই বয়সেই। এবার তাকে ফুটবলের জাদুকর লিওনেল মেসি, পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ও টেনিস গ্রেট রজার ফেদেরারের সঙ্গে তুলনা করলেন আইপিএলে কোহলির দলে কোচ হিসেবে কাজ করা ট্রেন্ট উডউইল।
‘আমি আগেই বলেছি সে (কোহলি) লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, রজার ফেদেরার এবং রাফায়েল নাদালের সমকক্ষ’, অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যম ফক্স স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন সাবেক রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু’র সাবেক কোচ উডউইল।
‘কোহলি শুধু তার মাথাকে সঠিক অবস্থানে নেয়, যাতে কোনো সমস্যা ছাড়াই বল খেলতে পারে। সেরারা টেকনিক্যালি মনোনিবেশ করে না। তারা শুধু তাদের খেলার প্যারামিটার ঠিক করে নেয়।’
‘তারা ক্রিজে নিজেদের ব্যালেন্স ঠিক করে নেয় এবং তারা খেলার পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নেয়। এটাই তাদের এত ভালো খেলোয়াড় হিসেবে গড়ে তুলে।’
আন্তর্জাতিক ক্রিকেটে ৫৬.৫৮ গড়ে ৬২ সেঞ্চুরি ও ৮৬ ফিফটি সমেত ১৮ হাজার ৭৩০ রানের মালিক বিরাট কোহলি তার খেলায় পরিবর্তন না এনে বরং খেলাকে আরও পরিশুদ্ধ করে নেয় বলে জানান উডউইল।
‘ইংল্যান্ড সফরের আগে তার ভালো খেলা নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করেছিল, কিন্তু সে সেখানকার কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে এবং ব্যাটিংকে আরও পরিশুদ্ধ করে ঠিকই রাজত্ব করেছে। পরিবর্তন নয়, পরিশুদ্ধ করা। এটাই ভালো আর গ্রেট খেলোয়াড়দের মধ্যে মূল পার্থক্য।’
অস্ট্রেলিয়ার মাটিতে এখন পর্যন্ত টেস্ট সিরিজ জেতা হয়নি ভারতের। বিরাট কোহলির কাঁধে সওয়ার হয়েই সেই অধরা স্বপ্ন পূরণ করতে চায় দলটি। আর যদি তাতে তিনি সফল হন তাহলে পূর্বসূরিদের চেয়ে বেশ খানিকটা এগিয়ে যাবেন এই আধুনিক ক্রিকেটের মহাতারকা।