বোলিংয়ে সেরা সাকিব ব্যাটিংয়ে রুশো

0
39

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
কুমিল্লা ভিক্টোরিয়ান্সের শিরোপা জয় পর্দা নামলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরের। শুক্রবার ঢাকা ডায়নামাইটসকে ১৭ রানে হারিয়ে নিজেদের দ্বিতীয় শিরোপা ঘরে তুলেছে ভিক্টোরিয়ান্সরা।
তবে পুরো টুর্নামেন্ট শেষে ব্যাটিং এবং বোলিং দুই বিভাগেই শীর্ষস্থান ধরে রাখলেন রংপুর তারকা রাইলি রুশো এবং ঢাকার অধিনায়ক সাকিব আল হাসান। পুরো আসরে সর্বোচ্চ রানের তালিকায় ১ নম্বরে আছেন রংপুর রাইডার্সের হয়ে মাঠ মাতানো রাইলি রুশো। আর উইকেট শিকারের তালিকায় শীর্ষে ঢাকা ডায়নামাইটস তারকা সাকিব।
বিপিএলে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে বাদ পড়ে রংপুর রাইডার্স। গ্রুপ পর্বসহ মোট ১৪টি ম্যাচের ১৩টি ইনিংসে ব্যাট করে ৬৯.৭৫ গড়ে ৫৫৮ রান করেন রংপুরের হয়ে খেলা রুশো। যার মধ্যে আছে একটি সেঞ্চুরি এবং ৫টি হাফসেঞ্চুরি।
রান সংগ্রহের তালিকায় দুই নম্বরে আছেন কুমিল্লাকে শিরোপা জেতানো তামিম ইকবাল। ১৪ ম্যাচে ৩৮.৯১ গড়ে ৪৬৭ রান করেন তিনি। যার মধ্যে আছে একটি সেঞ্চুরি এবং দুটি হাফ-সেঞ্চুরি। তাছাড়া চলতি টুর্নামেন্টের সর্বোচ্চ ১৪১রানের ইনিংসটিও আসে তামিম ইকবালের ব্যাট থেকে। এক ম্যাচ কম খেলে ৪২৬ রান নিয়ে এই তালিকায় তিন নম্বরে আছেন চিটাগং ভাইকিংস অধিনায়ক মুশফিকুর রহিম। ৩৭৯ রান নিয়ে চারে আছেন সিলেট সিক্সার্সের নিকোলাস পুরান। ৩৩৯ রান নিয়ে পাঁচ নম্বরে আছে কুমিল্লার এভিন লুইস।
বোলিংয়ে সেরা পাঁচে নেই কোনো বিদেশি ক্রিকেটার। সর্বোচ্চ উইকেট নিয়ে সবার উপরে আছেন সাকিব আল হাসান। ২৩ উইকেট নিয়ে এক মৌসুমে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড গড়েছেন তিনি। ১৫ ম্যাচে ৭.২৫ ইকোনোমিতে তার সেরা বোলিং ফিগার ৪/১৬। এই তালিকায় দুই নম্বরে আছেন সিলেট সিক্সার্সের হয়ে খেলা তাসকিন আহমেদ। ১২ ম্যাচ খেলে ২২টি উইকেট নিয়েছেন তিনি। সেরা বোলিং ফিগার ৪/২৮।
তালিকায় তিনে আছেন রংপুর রাইডার্স অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ১৪ ম্যাচ খেলা মাশরাফির শিকার ২২ উইকেট। ১৫ ম্যাচ খেলে সমান ২২টি নিয়েছেন ঢাকার বোলার রুবেল হোসেনও। ২০ উইকেট নিয়ে তালিকায় পাঁচে আছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলা মোহাম্মদ সাইফউদ্দিন।