বিশ্বকাপ দল গঠনে প্রোটিয়াদের থাকবে না কোটা পদ্ধতি

0
8

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
নিজ দেশের ক্রিকেটের শুরু থেকেই শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গদের মধ্যকার বৈষম্য দূরীকরণে কোটা পদ্ধতি অনুসরণ করে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। আর এই নিয়মের আওতায় দলে সর্বোচ্চ ৫ জন শ্বেতাঙ্গ এবং ৬ জন অন্য বর্ণের ক্রিকেটার নেয়া হয়। কিন্তু ২০১৯ সালের আসন্ন ওয়ানডে বিশ্বকাপে থাকবে না এমন কোনো কোটা পদ্ধতি।
আগামী ১৭ এপ্রিল বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করবে দক্ষিণ আফ্রিকা। তার আগে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী থাবাং মোরো স্পস্ট করে জানিয়ে দিয়েছেন, থাকবে না কোনো কোটা।
দক্ষিণ আফ্রিকার কোচ ওটিস গিবসন এবং নির্বাচক কমিটির আহ্বায়ক লিন্ডা জন্ডিকে এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে চিঠির মাধ্যমে জানানো হয়েছে। এমন সিদ্ধান্তের কথা জানিয়ে সংবাদ সম্মেলনে থাবাং বলেন, ‘বিশ্বকাপের জন্য নির্দিষ্ট কোনো অনুপাত থাকবে না। গিবসন এবং জন্ডি তাদের ১৫ সদস্যের দলে যোগ্যতার ভিত্তিতে যে কাউকে নিতে পারবেন।’
‘আমরা বিশ্বকাপটা জেতার জন্য সেরা ১৫ জন খেলোয়াড়কেই চাই। ম্যাচের একাদশ নির্ধারণেও একই কথা প্রযোজ্য। আমি দল নির্বাচনে আর কোনো নির্দিষ্ট অনুপাত বা কোটার প্রয়োগ চাই না।’
বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় আয়োজন ওয়ানডে বিশ্বকাপ। এবারের আসর মাঠে গড়াবে ৩০ মে। চলবে ১৪ জুলাই পর্যন্ত। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচেই স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা।