ফিরলেন সাকিব, নতুন মুখ আফিফ-আরিফুল-মেহেদী

0
2

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই সিরিজে ফিরেছেন অধিনায়ক সাকিব আল হাসান। আর দলে নতুন মুখ বিপিএল মাতানো পাঁচ তরুণ। তারা হলেন আফিফ হোসেন, আরিফুল হক, মেহেদী হাসান, জাকির হাসান ও আবু জায়েদ রাহি।
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ও বাংলাদেশ প্রিমিয়ার প্রিমিয়ার লিগে (বিপিএল) ভালো করার পুরস্কার হিসাবে দলে ডাক পেয়েছেন ১৮ বছর বয়সী অলরাউন্ডার আফিফ হোসেন। নিউজিল্যান্ডে সদ্য সমাপ্ত আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ছয় ম্যাচ খেলে তিনি ব্যাট হাতে করেছেন ২৭৬ রান। আর বল হাতে নেন আটটি উইকেট। গত বিপিএলে খুলনা টাইটান্সের হয়েও তিনি ব্যাট ও বল হাতে উজ্জ্বল ছিলেন।
অন্যদিকে, বিপিএলের গত আসরে খুলনা টাইটান্সের হয়ে ১২ ম্যাচ খেলে ২৩৭ রান করেছিলেন আরিফুল হক। ফিনিশার হিসাবে বেশ সুনাম কুড়িয়েছিলেন তিনি। জাতীয় দলেও সেই বিবেচনায় তাকে দলে নেয়া হয়েছে।
আরিফুল হকের দলে খেলেছিলেন ২৪ বছর বয়সী পেসার আবু রাহি। ১২ ম্যাচ খেলে ১৮টি উইকেট নিয়েছিলেন তিনি। আবু জায়েদ রাহি ছিলেন বিপিএলে গত আসরের দ্বিতীয় সেরা উইকেট শিকারি বোলার।
আর গত বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ১০ ম্যাচ খেলে দশটি উইকেট নিয়েছিলেন স্পিনার মেহেদী হাসান। তার বেস্ট বোলিং ফিগার ছিল ৪/২২। তার ইকোনোমি রেট ছিল ৭.৭৮।
রাজশাহী কিংসের হয়ে গত বিপিএলে দারুণ খেলেছিলেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান জাকির হাসান। আট ম্যাচ খেলে তিনি করেছিলেন ১৬৯ রান। যার মধ্যে তার অপরাজিত ৫১ রানের একটি ইনিংস রয়েছে।
গত বিপিএলে ঢাকা ডায়নামাইটসের হয়ে ১৩ ম্যাচ খেলে ১৫টি উইকেট শিকার করেছিলেন পেসার আবু হায়দার রনি। অবশ্য তিনি এর আগে জাতীয় দলের হয়ে খেলেছেন তিনি। জাতীয় দলের হয়ে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলে তিনি নিয়েছেন তিনটি উইকেট।
গত ২৭ জানুয়ারি ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচে ফিল্ডিং করার সময় হাতের আঙুলে ব্যথা পেয়েছিলেন সাকিব আল হাসান। এরপর তিনি শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে খেলতে পারেননি।
আগামী ১৫ ফেব্র“য়ারি মিরপুরে অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। সিলেটে সিরিজের শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৮ ফেব্রুয়ারি। দুইটি ম্যাচই শুরু হবে সন্ধ্যা সাতটায়।
প্রথম টি-টোয়েন্টি ম্যাচের জন্য ১৫ সদস্যের বাংলাদেশ স্কোয়াড:
তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, আরিফুল হক, জাকির হাসান, আবু জায়েদ রাহি, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান, আফিফ হোসেন, আবু হায়দার রনি, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।