পুরোনো রূপে ফিরতে চায় জিম্বাবুয়ে

0
5

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
একটা সময় ছিল যখন বাংলাদেশের কাছে জিম্বাবুয়েই ছিল আতঙ্কের এক নাম। কিন্তু সময়ের বিবর্তনে সেই জিম্বাবুয়েকেই আজ টাইগাররা বলে কয়ে হারিয়ে দেয়। ঘরের মাটিতে তো বটেই তাদের মাটিতেও তাদের বিপক্ষেই আজ অপ্ররিতেরোধ্য বাংলাদেশ।
পরিসংখ্যান বলছে গেল ১০ বছরে জিম্বাবুয়ে বাংলাদেশে এসে ৫টি ওয়ানডে সিরিজ খেলেছে। যার সবকটিতেই জয় নিয়ে মাঠ ছেড়েছে স্বাগতিকরা।
তবে বাংলাদেশে টানা হারের সেই পশ্চাৎপদতা কাটিয়ে উঠতে বদ্ধ পরিকর বিশ্ব ক্রিকেটে এক সময়ের দুর্দান্ত এই দলটি। মাত্র একদিন বাদে মিরপুর শের-ই-বাংলায় অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজ দিয়ে বাংলাদেশের মাটিতে আবার জয়ের ধারায় ফিরেত চাইছেন গ্রায়েম ক্রেমারের নেতৃত্বে দলটি।
আর এই ক্ষেত্রে তাকে আত্মবিশ্বাস যোগাচ্ছে গেল বছরের জুন-জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে গিয়ে তাদের বিপক্ষে পাওয়া ওয়ানডে সিরিজ জয়ের সেই সুখস্মৃতি। স্বাগতিকদের বিপক্ষে ৫ ম্যাচ সিরিজের ওয়ানডে ৩-২ এ জিতেছিল সফরকারী জিম্বাবুয়ে।
শনিবার (১৩ জানুয়ারি) মিরপুরে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সেকথাই বললেন এই জিম্বাবুয়ান দলপতি।অনুশীলনে ব্যস্ত জিম্বাবুয়ে দল-
ক্রেমার বলেন, ‘কখনো কখনো বাংলাদেশ সফর আমাদের জন্য কঠিন হয়ে দাঁড়ায়। তারা তাদের হোম কন্ডিশনে দুর্দান্ত। তবে আমার মনে হয়, অভিজ্ঞ ও তরুণদের সমন্বয়ে আমরা বেশ ভারসাম্যপূর্ণ একটি দল গঠন করতে পেরেছি। এর মধ্যে অনেকেরই বাংলাদেশের খেলার অভিজ্ঞতা আছে। আমরাও বাংলাদেশের প্লেয়ারদের ভাল করেই জানি। তবে এই সিরিজে ভাল কিছু করতে আমরা শ্রীলঙ্কা সিরিজ থেকে আত্মবিশ্বাস নেব। আমার মনে হয় আগের চাইতে আমাদের দলটি বেশ গোছালো।’
ক্রেমারের বাংলাদেশ সম্পর্কে ভাল জানার কারণও আছে। সদ্য সমাপ্ত বিপিএলের পঞ্চম আসরে কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে খেলে গেছেন। টিম কম্বিনেশনের কারণে মাত্র তিনটি ম্যাচ খেললেও বাংলাদেশের কন্ডিশন, উইকেট এমনকি প্লেয়ারদের সম্পর্কেও অভিজ্ঞতার সমৃদ্ধ এক ভান্ডার নিয়ে তবেই দেশে ফিরেছিলেন।
আসন্ন এই সিরিজেও ভাল কিছুর জ্বালানি যোগাচ্ছে, ‘বিপিএল চলাকালীন আমি বাংলাদেশ সম্পর্কে অনেক কিছুই জেনেছি। এটা আমাদের বেশ কাজে দেবে। তাছাড়া ম্যালকম ওয়ালার ও সিকান্দার রাজা এখান থেকে যা শিখে গেছে সেটাও আমাদের ত্রিদেশীয় সিরিজে ইতিবাচক কিছু বয়ে আনবে বলেই আমি মনে করি।’
১৫ জানুয়ারি মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে মোকাবেলা করবে জিম্বাবুয়ে।