ধকল সামলে বড় সংগ্রহের পথে ভারত

0
5

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
ঋষভ পন্ত ও অজিঙ্ক রাহানের ব্যাটে ম্যাচে ফিরল ভারত। দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের শেষে চার উইকেটে ৩০৮ রান তুলেছে ভারত। পন্ত ৮৫ এবং রাহানে ৭৫ রানে অপরাজিত রয়েছেন। ১৬২ রানে চার উইকেট হারানোর পর পঞ্চম উইকেটে ১৪৬ রান যোগ করে ভারতের ইনিংসকে তিনশোর গণ্ডি পার করান পন্ত ও রাহানে।
ওয়েস্ট ইন্ডিজকে ৩১১ রানে বেঁধে রাখার পর ভারতের শুরুটা মধুর হয়নি। আগের ম্যাচে অভিষেক হওয়া পৃথ্বী শ এদিনও দারুণ ব্যাটিং করলেও মাত্র ৪ রানে প্যাভিলিয়নে ফেরেন পৃথ্বীর ওপেনিং পার্টনার লোকেশ রাহুল। চেতেশ্বর পূজারাও চূড়ান্ত ব্যর্থ। মাত্র ১০ রান করেন প্রথম টেস্টে বড় রান পাওয়া সৌরাষ্ট্রের ডানহাতি ব্যাটসম্যান। ক্যাপ্টেন কোহলি ব্যক্তিগত ৪৫ রানে জেসন হোল্ডারের শিকার। শুরুটা ভালো করেও হাফ-সেঞ্চুরির আগে ক্যারিবিয়ান অধিনায়কের বলে এলবিডব্লিউ হন বিরাট। তার পর থেকে দলকে টানেন রাহানে ও পন্ত।
প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে লাঞ্চের আগে ৩১১ রানে অল-আউট করার পর ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনের লাঞ্চে ভারত ১ উইকেট হারিয়ে ৮০ রান তুলেছিল। কিন্তু দ্বিতীয় সেশনে আরও ৯৩ রান যোগ করলেও মূল্যবান তিনটি উইকেট হারায় টিম ইন্ডিয়া। চা-বিরতিতে কোহলি অ্যান্ড কোং তাদের প্রথম ইনিংসে ৪ উইকেট হারিয়ে ১৭৩ রান তোলে। কিন্তু শেষ সেশনে কোনও উইকেট না-হারিয়ে ১৩৫ রান যোগ করে পন্ত-রাহানে জুটি।
এর আগে ৭ উইকেটে ২৯৫ রানে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। এদিন সকালে মাত্র ১৬ রান যোগ করতে সক্ষম হয় ক্যারিবিয়ানরা। উমেশ যাদবের আগুনে স্পেলে ঝলসে যায় ওয়েস্ট ইন্ডিজের লোয়ার অর্ডার। দেবেন্দ্র বিশু প্রথম দিনের শেষবেলায় রোস্টন চেসকে যথাযথ সঙ্গ দিলেও দ্বিতীয় দিনে মুহূর্তের জন্যও স্বচ্ছন্দ্যে ছিলেন না। উমেশ যাদব রণমূর্তী ধারণ করায় অসহায় আত্মসমর্পণ ছাড়া উপায় ছিল না বিশুর কাছে। ব্যক্তিগত ২ রানে যাদবের বলে বোল্ড হন তিনি।
রোস্টন চেস ইতিমধ্যে টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ও ভারতের বিরুদ্ধে দ্বিতীয় সেঞ্চুরি পূর্ণ করেন। তিন অঙ্কে পৌঁছনোর পর চেসের মনোসংযোগে চিড় ধরে। সেই সুযোগে ব্যাট-প্যাডের ফাঁক দিয়ে নিখুঁত ইনস্যুইঙ্গারে চেসের স্ট্যাম্প উড়িয়ে দেন উমেশ এবং ইনিংসে পাঁচ উইকেটের বৃত্ত পূর্ণ করেন। চেস ১০৬ রান করে সাজঘরে ফেরেন। ১৮৯ বলের ইনিংসে তিনি ৮টি চার ও ১টি ছক্কা মারেন।