তিউনিসিয়াকে গোলবন্যায় ভাসাল বেলজিয়াম

0
4

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
তিউনিসিয়াকে গোলবন্যায় ভাসাল বেলজিয়াম। বিশ্বকাপে শনিবার ‘জি’ গ্র“পের ম্যাচে তিউনিসিয়ার বিপক্ষে ৫-২ গোলে জয় পেল এডেন হ্যাজার্ডের দল। ম্যাচটিতে বেলজিয়ামের পাঁচটি গোলের মধ্যে এডেন হ্যাজার্ড ২টি, রোমেলু লুকাকু ২টি ও মিচি বাতশুয়াই একটি করে গোল করেন। এর আগে পানামার বিপক্ষে দুইটি গোল করেছিলেন রোমেলু লুকাকু। তিউনিসিয়ার দুইটি গোলের মধ্যে প্রথম গোলটি করেন ডিলন ব্রোন। দ্বিতীয় গোলটি করেন ওয়াহবি খাজরি। গতকাল ম্যাচ সেরা হয়েছেন বেলজিয়ামের এডেন হ্যাজার্ড।
গতকাল জয় পাওয়ার মাধ্যমে দ্বিতীয় রাউন্ডে এক পা দিয়ে রাখল বেলজিয়াম। এর আগে তারা পানামাকে ৩-০ গোলে হারিয়েছিল। বেলজিয়াম গ্র“প পর্বে তাদের শেষ ম্যাচটি খেলবে ইংল্যান্ডের বিপক্ষে। ওই ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ২৮ জুন। ইংল্যান্ড ও পানামার মধ্যকার ম্যাচ রয়েছে। এই ম্যাচে যদি ইংল্যান্ড জয় পায় তাহলে ‘জি’ গ্র“প থেকে ইংল্যান্ড ও বেলজিয়াম দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে।
অন্যদিকে, গতকালের হারের মাধ্যমে তিউনিসিয়ার বিদায় প্রায় নিশ্চিত হয়ে গেল। এর আগে তারা ইংল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে হেরেছিল। আগামী ২৮ জুন গ্র“প পর্বের শেষ ম্যাচে পানামার মুখোমুখি হবে তিউনিসিয়া।
খেলা শুরু হতে না হতে এগিয়ে যায় বেলজিয়াম। ম্যাচের ষষ্ঠ মিনিটে পেনাল্টি থেকে গোল করে বেলজিয়ামকে ১-০ গোলে এগিয়ে দেন দলটির অধিনায়ক এডেন হ্যাজার্ড। ডি-বক্সের মধ্যে এডেন হ্যাজার্ডকে ফাউল করেন তিউনিসিয়ার বেন ইউসেফ। যার ফলে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি।
এরপর ১৬তম মিনিটে ব্যবধান ২-০ করেন রোমেলু লুকাকু। ড্রিস মের্টেন্স থ্রু বাড়িয়ে দেন রোমেলু লুকাকুকে। লুকাকু বলটি নিজের নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সের মধ্যে থেকে গোলপোস্ট লক্ষ্য করে জোরালো শট দেন। বল গিয়ে আশ্রয় নেয় জালে।
রোমেলু লুকাকু গোল করার পর মাত্র দুই মিনিটের মধ্যে ব্যবধান কমায় তিউনিসিয়া। ১৮তম মিনিটে ওয়াহবি খাজরির ফ্রি-কিক থেকে হেড করে বল জালে পৌঁছে দেন ডিলন ব্রোন। এটি তার প্রথম আন্তর্জাতিক গোল।
বিরতিতে যাওয়ার আগ মুহূর্তে আবারও তিউনিসিয়ার জালে বল জড়ায় বেলজিয়াম। (৪৫+৩) মিনিটে গোলটি করেন রোমেলু লুকাকু। থমাস মিউনিয়েরের পাস থেকে দ্রুত গতিতে এগিয়ে গিয়ে গোলপোস্টের একেবারের কাছাকাছি জায়গা থেকে গোলরক্ষককে ফাঁকি দিয়ে তিনি বল পাঠিয়ে দেন জালে। ৩-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বেলজিয়াম।
বিরতি থেকে ফিরে আবারও তিউনিসিয়ার জালে বল জড়ায় বেলজিয়াম। এই গোলটি করে এডেন হ্যাজার্ড। ৫১তম মিনিটে টবি আল্ডারভাইরেল্ডের সহায়তায় গোলরক্ষককে কাটিয়ে সহজে নিজের দ্বিতীয় গোলটি করেন তিনি।
এরপর ৯০তম মিনিটে তিউনিসিয়ার জালে বল জড়ান মিচি বাতশুয়াই। (৯০+৩) মিনিটে হামদি নাগুয়েজের অ্যাসিস্টে বেলজিয়ামের জালে বল জড়ান তিউনিশিয়ার ওয়াহবি খাজরি। এরপর আর কোনো গোল না হওয়ায় ৫-২ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে বেলজিয়াম।
গত ১৪ জুন শুরু হয়েছে রাশিয়া বিশ্বকাপ। টুর্নামেন্টে ইতোমধ্যে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে রাশিয়া, উরুগুয়ে, ফ্রান্স ও ক্রোয়েশিয়া। আর ইতোমধ্যে বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে মরক্কো, সৌদি আরব, মিসর, পেরু ও কোস্টারিকার। আগামী ২৮ জুন শেষ হবে গ্রুপ পর্বের খেলা। ৩০ জুন শুরু হবে নকআউট পর্ব। আর ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুলাই।