এক ওভারে ৪৩ রানের বিশ্ব রেকর্ড !

0
18

স্পোর্টস ডেস্ক :
২০১৩ সালে ঢাকা প্রিমিয়ার লিগের একটি ম্যাচের কথা মনে পড়ে? যেখানে আবাহনীর পেসার আলাউদ্দিন বাবুকে তুলোধুনো করে এক ওভারে ৩৯ রান নিয়ে লিস্ট ‘এ’ (৫০ ওভারের ঘরোয়া ম্যাচ) ম্যাচে বিশ্ব রেকর্ড গড়েছিলেন শেখ জামালে খেলা জিম্বাবুয়ের এলটন চিগুম্বুরা।
এক ওভারে সর্বোচ্চ রান দেওয়ার সেটিই এখন পর্যন্ত ছিল রেকর্ড। তবে পাঁচ বছর পর বাংলাদেশি অসহায় বোলার আলাউদ্দিনকে বাঁচালেন নিউজিল্যান্ডের ব্রেট হ্যাম্পটন ও জো কার্টার। তারা দু’জনে মিলে স্বদেশী উইলিয়াম লাডিককে পিটিয়ে তোলেন ৪৩ রান!
বুধবার ঘটনাটি ঘটে নিউজিল্যান্ডের হ্যামিল্টনের ফোর্ড ট্রফিতে নর্দান ডিস্ট্রিক বনাম সেন্ট্রাল ডিস্ট্রিকের ম্যাচে। লাডিকের করা বলে স্ট্রাইকে ছিলেন নর্দানের হ্যাম্পটন। তিনি প্রথম বলে চার মেরে পরের দুটি ‘নো’ বলে দুটি ছক্কা হাঁকান। বৈধ দ্বিতীয় বলেও ছক্কা মেরে বসেন এই ডানহাতি।
তৃতীয় বলে হ্যাম্পটন সিঙ্গেল নিয়ে কার্টারকে স্ট্রাইক দেন। আর লিস্ট ‘এ’তে মাত্রই পঞ্চম ম্যাচ খেলতে আসা কার্টার সুযোগটা নিয়েছেন ভালো করেই। শেষ তিন বলে তিনটি ছক্কা হাঁকান।
লাডিকের ওভারটি ছিল যথাক্রমে ৪, ৬ (নো বল), ৬ (নো বল), ৬, ১, ৬, ৬, ৬। ডানহাতি এ পেসারের ৯ ওভারে ৪২ রানে এক উইকেট থেকে বোলিং ফিগার চলে যায় ১০ ওভারে ৮৫ রানে এক উইকেট।
হ্যাম্পটন ও কার্টার ষষ্ঠ উইকেট জুটিতে ১৭৮ রান তোলেন। যদিও তাদের পার্টনারশিপ যখন শুরু হয়, তখন নর্দানের স্কোর ছিল ৫ উইকেট হারিয়ে ৯৫। পাঁচ রানের জন্য হ্যাম্পটন সেঞ্চুরি মিস করলেও কার্টার তিন অঙ্কের ঘরে ঠিকই পৌঁছান।
নর্দানের হয়ে ষষ্ঠ উইকেট জুটিতে তারা রেকর্ডও গড়েন। যেখানে আগের রেকর্ডটি ছিল বিজে ওয়াটলিং ও পিটার ম্যাকগ্লাসানের।
প্রথমে ব্যাট করা নর্দান নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ৩১৩ রান করেন। জবাবে ব্যাটিংয়ে নেমে ২৫ রানে হার মানে সেন্ট্রাল। ফলে বোঝাই যায় লাডিকের ঐ একটি ওভারই সেন্ট্রালকে ম্যাচ থেকে ছিটকে দিয়েছে।