অভিষেক টেস্টেই অনন্য উচ্চতায় ফোকস

0
12

স্পোর্টস ডেস্ক :
শ্রীলঙ্কান স্পিন গ্রেট রঙ্গনা হেরাথের বিদায়ী টেস্টে সব আলো কেড়ে নিলেন অভিষিক্ত ইংলিশ উইকেটরক্ষক-ব্যাটসম্যান বেন ফোকস। টেস্ট ইতিহাসের মাত্র পঞ্চম উইকেটরক্ষক হিসেবে অভিষেকেই সেঞ্চুরি হাঁকিয়েছেন ২৫ বছর বয়সী এই ইংলিশ তরুণ।
বুধবার (৭ নভেম্বর) গল টেস্টের দ্বিতীয় দিনে কাক্সিক্ষত সেঞ্চুরি তুলে নেন ফোকস। ২০২ বলে ১০৭ রানের এই ইনিংসটি তাকে আরও এক কীর্তির তালিকায় যুক্ত করেছে। ইংল্যান্ডের হয়ে অভিষেকেই সেঞ্চুরি হাঁকানো ২০তম ব্যাটসম্যান এখন তিনি। সর্বশেষ ২০১৬ সালে মুম্বাইয়ে এই কীর্তি গড়েছিলেন তারই সতীর্থ কিয়েটন জেনিংস।
এশিয়ার মাটিতে অভিষেক টেস্টেই সেঞ্চুরি পাওয়া চতুর্থ ইংলিশ ব্যাটসম্যান ফোকস। তার আগে এই কীর্তিতে নাম লিখিয়েছেন জেনিংস, সদ্য অবসরে যাওয়া অ্যালিস্টার কুক এবং ব্রায়ান ভ্যালেন্টাইন। কাকতালীয়ভাবে বাকি তিনজনই ভারতের মাটিতে ওই কীর্তি গড়েছিলেন। ফোকসই একমাত্র ইংলিশ ব্যাটসম্যান যিনি শ্রীলঙ্কার মাটিতে এই কীর্তিতে নাম লেখালেন।
এশিয়ার বাইরের দলের মধ্যে ফোকস দ্বিতীয় খেলোয়াড় যিনি শ্রীলঙ্কায় অভিষেকেই সেঞ্চুরির দেখা পেয়েছেন। তার আগে এই কীর্তি ছিল অস্ট্রেলিয়ার শন মার্শের দখলে।
আর উইকেটরক্ষক হিসেবে ইংল্যান্ডের হয়ে টেস্ট অভিষেকে সেঞ্চুরি পাওয়া মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান ফোকস। এর আগে এই কীর্তি ছিল ম্যাট প্রায়রের দখলে। আর শ্রীলঙ্কার মাটিতে টেস্টে কোনো ইংলিশ উইকেটরক্ষকের অভিষেক ম্যাচে সেঞ্চুরি পাওয়া একমাত্র খেলোয়াড় এই তরুণ ইংলিশ তারকা।
এছাড়া অভিষেক ম্যাচেই শতক হাঁকানোর পাশাপাশি ক্যাচ ও স্ট্যাম্পিংয়ের একমাত্র কীর্তিও ফোকসের।
ফোকসের অভিষেক টেস্ট সেঞ্চুরির সুবাদে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ৩৪২ রানের বড় সংগ্রহ পেয়েছে।
জবাবে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে মঈন আলী, আদিল রশিদ ও জ্যাক লিচের বোলিং তোপে ২০৩ রানেই গুটিয়ে গেছে শ্রীলঙ্কা। মৈন আলী একাই নিয়েছেন ৪ উইকেট। ২ উইকেট করে পেয়েছেন রশিদ ও লিচ।
স্বাগতিক দলের হয়ে সর্বোচ্চ ৫২ রান এসেছে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ব্রাত্য হয়ে পড়া সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস।
এদিকে ১৩৯ রানের বড় লিড নিয়ে ফের ব্যাটিংয়ে নেমে ১০ উইকেট হাতে রেখে ১৭৭ রানে এগিয়ে থেকে দিন শেষ করেছে ইংল্যান্ড।