সিনিয়র বুশের জীবনাবসান

0
29

কাজিরবাজার ডেস্ক :
মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশ আর নেই। ৯৪ বছর বয়সে শুক্রবার শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। স্ত্রী বারবার বুশের মৃত্যুর আট মাস পর তিনি পৃথিবীর মায়া ত্যাগ করলেন। তার ছেলে জর্জ ওয়াকার বুশ এবং বুশ পরিবারের মুখপাত্র এ খবর নিশ্চিত করেছেন।
সিনিয়র বুশ বেশ আগে থেকেই পার্কিনসনস রোগে ভুগছিলেন। হাঁটার শক্তি হারানোয় তাকে চলাফেরা করতে হত হুইলচেয়ারে, নয়ত বৈদ্যুতিক স্কুটারে। শ্বাসতন্ত্রের জটিলতায় সাম্প্রতিক বছরগুলোকে তাকে বেশ কয়েক দফা হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে।
পিতার মৃত্যুতে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ বলেন, জেব, নেইল, মারভিন, দোরো এবং আমি ভারাক্রান্ত মনে ঘোষণা করছি যে ৯৪ বছর বয়সে আমাদের বাবা মৃত্যুবরণ করেছেন। তিনি তার ছেলেমেয়েদের কাছে ছিলেন সর্বোচ্চ চরিত্রের অধিকারী এবং একজন শ্রেষ্ঠ বাবা।
জর্জ এইচ ডব্লিউ বুশ ১৯৮৯ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের বৈমানিক জর্জ এইচ ডব্লিউ বুশ ১৯৬৪ সালে রিপাবলিকান পার্টিতে যোগ দেওয়ার আগে ছিলেন টেক্সাসের একজন তেল ব্যবসায়ী। পরে তার ছেলে জর্জ ডব্লিউ বুশ ২০০১ সাল থেকে দুই দফায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন।
রুশ-মার্কিন শীতল যুদ্ধের শেষ সময়ে যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দেন বুশ সিনিয়র। তার শাসনামলেই প্রথম উপসাগরীয় যুদ্ধ হয়। ওই যুদ্ধে কুয়েত থেকে ইরাকি সেনাদের হটিয়ে দেয় মার্কিন সেনাবাহিনী, তবে তারা ইরাকে অভিযান চালায়নি। তার নির্দেশেই পানামা দখল করে যুক্তরাষ্ট্র।