ভারতে লোকসভা নির্বাচন ১১ এপ্রিল থেকে

0
85

কাজিরবাজার ডেস্ক :
ভারতে সপ্তদশ লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। মোট সাত ধাপের এই নির্বাচনের ভোট গ্রহণ শুরু হবে ১১ এপ্রিল থেকে এবং ফল ঘোষিত হবে ২৩ মে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
রবিবার ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, এপ্রিলের ১১, ১৯, ২৩, ২৯ তারিখ এবং মে মাসের ৬, ১২, ১৯ তারিখে ভোটগ্রহণ চলবে। এরপর ২৩ মে ফল ঘোষণা করা হবে।
বর্তমান লোকসভার মেয়াদ শেষ হবে চলতি বছরের ৩ জুন। ভারত জুড়ে লোকসভা নির্বাচনের সঙ্গে বিধানসভা নির্বাচন হবে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম এবং অরুণাচল প্রদেশে। অন্যদিকে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষিত হয়নি।
এবারের নির্বাচনে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসতে চান মোদি। অন্যদিকে মোদির বিরুদ্ধে তীব্র প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে চায় বিরোধীদল কংগ্রেস।
নির্বাচনের তফসিল ঘোষণার পর মোদি এক টুইট বার্তায় বলেন, গণতন্ত্রের উৎসব নির্বাচন এসে গেছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে সক্রিয়ভাবে অংশগ্রহণের অন্য ভারতীয় নাগরিকদের আহ্বান জানাচ্ছি। বিশেষ করে প্রথমবার যারা ভোটার হয়েছেন তারা যেন রেকর্ড পরিমাণে নির্বাচনে অংশ নেয় সেই আহ্বান জানাই।
অন্য এক টুইট বার্তায় মোদি বলেন, নির্বাচন কমিশন এবং নির্বাচনী মাঠে যেসব কর্মকর্তা ও নিরাপত্তা কর্মীরা থাকবেন তাদের সবার প্রতি শুভকামনা রইলো। ভারত তার নির্বাচন কমিশন নিয়ে গর্বিত।